রবিবার, ২৫ Jul ২০২১, ০১:৩৪ পূর্বাহ্ন

ঘোষনা :
*** দেশের জনপ্রিয় বাংলা অনলাইন পত্রিকা স্বদেশ বার্তা ২৪ ডটকমে আপনাকে স্বাগতম।সবার আগে সর্বশেষ সংবাদ জানতে স্বদেশ বার্তা ২৪ ডটকমের সাথে থাকুন।*** স্বদেশ বার্তা ২৪ ডটকমের জন্য সারাদেশে জেলা ,উপজেলা ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীগণ জীবন বৃত্তান্ত, পাসপোর্ট সাইজের ১কপি ছবি ও শিক্ষাগত যোগ্যতার সনদপত্রসহ ই-মেইল পাঠাতে পারেন। শিক্ষাগত যোগ্যতাঃ যে কোন বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পাস এবং বিশ্ববিদ্যালয় ও কলেজে অধ্যয়নরত ছাত্র/ছাত্রীগণও আবেদন করতে পারবেন। আবেদন প্রেরণের প্রক্রিয়াঃ ই-মেইল: news.swadeshbarta24@gmail.com প্রয়োজনে মোবাইলঃ ০১৭৮২৬৬৪০৬৬
সংবাদ শিরোনাম :
কুষ্টিয়ায় মৃত্যুর মিছিলে যোগ হলো আরো ১৭ জন কুমারখালীতে সরকারি নির্দেশনা অমান্য করায় জরিমানা পদ্মা সেতুর পিলারে ধাক্কা: ফেরির মাস্টার সাময়িক বরখাস্ত কুষ্টিয়ায় ওয়ান শুটার গান ও দুই রাউন্ড গুলিসহ রাজু আটক কুষ্টিয়ার ১০৯ বছরের প্রবীন ইয়াকুব মালিথা আর নেই নড়াইলে অক্সিজেন সিলিন্ডার দিলেন আমেরিকা প্রবাসী  স্থানীয়ভাবে কোরবানির পশুর চামড়া দ্রুত লবণযুক্ত করে সংরক্ষণ করতে হবে : শিল্পসচিব কুষ্টিয়াতে জেলা পুলিশ ও বিচার বিভাগের প্রীতিভোজ অনুষ্ঠিত বিধি ভঙ্গ করে ঈদ জামাত: মালয়েশিয়ায় ৪৮ বাংলাদেশি রিমান্ডে মুজিবনগরে নিজের ব্যবহৃত রাইফেল ঠেকিয়ে পুলিশ কনস্টেবলের আত্মহত্যা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের ফল ও মিষ্টি পাঠালেন প্রধানমন্ত্রী সারাদেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা টিভি চ্যানেলে ঈদের বিশেষ আয়োজন ফ্লু, করোনা, নাকি ডেঙ্গু জ্বর কোরবানির পশুর হাট, দাম কমেছে, বেড়েছে ভিড়

কেমন চলছে সারা দেশের লকডাউন

কেমন চলছে সারা দেশের লকডাউন

সরকার ঘোষিত ৭ দিনের কঠোর লকডাউন শুরু হয়েছে সকাল থেকে। এ লকডাউন বাস্তবায়নে পুলিশ-বিজিবির পাশাপাশি মাঠে রয়েছে সেনাবাহিনী। দেশের বিভিন্ন স্থানে তাদের টহল লক্ষ্য করা গেছে। রয়েছে ভ্রাম্যমান আদালত। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য বলছে, গত কয়েকবারে চেয়ে এবারের লকডাউনে তুলনামূলকভাবে বাইরে লোকসমাগম কম। তবে কিছু কিছু এলাকায় মানুষ প্রয়োজনে-অপ্রয়োজনে নানা অজুহাতে ঘরের বাইরে বের হচ্ছে। কোন কোন জায়গায় চোরাইপথে চলছে বেচাবিক্রি, খোলা রয়েছে ব্যবসা প্রতিষ্ঠানও। এদিকে, বর্তমানে হটস্পট হিসেবে খ্যাত সীমান্তবর্তী কয়েক জেলায় সকাল থেকেই মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে।

ফলে এখনই সেসব এলাকায় লকডাউনে মানুষের গতিবিধি বোঝা যাচ্ছে না। বৃষ্টি থামলেই জানা যাবে- মানুষ কঠোর লকডাউনের বিধি-নিষেধ মানার প্রতি কতটা যত্নশীল।

চুয়াডাঙ্গা
চুয়াডাঙ্গা প্রতিনিধি জানান, চুয়াডাঙ্গায় কঠোর লকডাউন কার্যকর করতে ইতিমধ্যেই জেলায় সেনাবাহিনী কাজ শুরু করেছে। বৃহস্পতিবার সকাল থেকে চুয়াডাঙ্গার রাস্তায় সেনাবাহিনীর গাড়ি টহল দিতে দেখা গেছে। তবে সকাল থেকে বৃষ্টি শুরু হওয়ায় শহরের রাস্তায় সাধারণ মানুষের উপস্থিতি কম। চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজ হোসেন জানান, কঠোর লকডাউন কার্যকর করতে চুয়াডাঙ্গায় সেনাবাহিনী নামানো হয়েছে। সকাল থেকে তারা কাজ শুরু করেছে। সেনাবাহিনীর পাশাপাশি পুলিশ মাঠে রয়েছে। এদিকে শহরের শহীদ হাসান চত্বর, রেলবাজার, নতুনবাজার এলাকা ঘুরে দেখা গেছে, এসব এলাকায় সাধারণ মানুষের উপস্থিতি নেই বললেই চলে। প্রয়োজন ছাড়া তেমন বাইরে আসছেন না। তবে যারা বাইরে আসছেন, তাদের পুলিশের জেরার মুখে পড়তে দেখা গেছে।

মেহেরপুর
গাংনী (মেহেরপুর) প্রতিনিধি জানান, কঠোর লকডাউনের শুরুর দিন মেহেরপুরেও প্রচন্ড বৃষ্টি শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল পৌনে ৮টা থেকে বৃষ্টি শুরু হয়। এদিকে লকডাউনে মেহেরপুর জেলা শহর, গাংনী ও মুজিবনগর উপজেলা শহরের ওষধের দোকানপাট বাদে সকল ধরণের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। মানুষ চলাচল নেই বললেই চলে। ভোর থেকে শহরগুলোতে কিছু সংখ্যক পুলিশ মাঠে রয়েছে। তবে বৃহস্পতিবার ভোর থেকে সকাল ১১টা পর্যন্ত সেনাবাহিনী ও বিজিবির সদস্যদের টহল দেখা যায়নি। অন্যদিকে, লকডাউন বাস্তবায়নে গাংনী উপজেলা শহরে বৃষ্টিতে ভিজে কাজ করছেন গাংনী পৌর মেয়র আহম্মেদ আলী।

গোপালগঞ্জ
গোপালগঞ্জ প্রতিনিধি জানান, দেশব্যপী ৭দিনের কঠোর লকডাউনের প্রথমদিন বৃহস্পতিবার  গোপালগঞ্জ থেকে দুরপাল্লার কোন পরিবহন ছাড়েনি। অভ্যন্তরীণ ৫টি রুটেও পরিবহন চলাচল বন্ধ রয়েছে। সকাল ৬টা থেকে শহরে কিছু কিছু রিকশা-ভ্যান-অটো-মাহেন্দ্র ছাড়াও ইট-বালু ভর্তি কিছু কিছু ট্রাক ও ট্রলি চলাচল করেছে। তবে বেলা বাড়ার সাথে সাথে আর চোখে পড়েনি। এদিকে, চাপাইল সেতুর গোড়ায়, সিও অফিস ঘাট, উপজেলার সামনে, হাসপাতালের সামনে, পাচুড়িয়া বাজার, বড় বাজার এলাকা, গেটপাড়া, বেদগ্রাম, পুলিশ লাইন মোড়, মান্দারতলা, ঘোনাপাড়া মোড়সহ কমপক্ষে ২০-২৫টি গুরুত্বপূর্ণ জায়গায় দোকানপাট খোলা রয়েছে। তবে, দোকানপাট খোলেনি মুল শহরের চৌরঙ্গি, মোসলেম প্লাজা, কেরামত প্লাজা, স্বনপট্রি, পোস্ট মোড়, বিনাপানি মোড়, কালিবাড়ী মোড়, থিয়েটার রোড়সহ বেশ কয়েকটি জায়গায়। চোরাই পথে দোকান খুলে বেচাকেনা করছে শাড়ী, কাপড় ও জুতা স্যান্ডেল ব্যবসায়ীরা। এদিকে, অন্যান্য দিনের চেয়ে আজ মানুষের চলাচল খুব বেশি চোখে পড়েনি, শহরের সকল গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশের চেকপোস্ট বসানো হলেও একমাত্র হাসপাতালের সামনে ও পুরাতন লঞ্চঘাট এলাকায় ৩-৪ জন পুলিশকে টহল দিতে দেখা গেছে। সকাল ১০টার পর কিছু কিছু রিকশা-ভ্যান ও ইজিবাইক চলাচল করতে দেখা গেলেও অধিকাংশ রাস্তাঘাট ছিলো ফাঁকা। অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জে করোনায় নতুন করে আরো ৯৪ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় মোট আক্রান্ত হয়েছে ৫০৪৯ জন, মারা গেছেন ৫৫ জন।

ঝালকাঠি
ঝালকাঠি প্রতিনিধি জানান, ঝালকাঠিতে শহরের বিভিন্ন স্থানে চেকপোস্ট বসানো হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হলে তাদের ফিরিয়ে দেয়া হচ্ছে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটদের টিম, সেনা সদস্য, পুলিশ ও আনছার বাহিনী শহরের বিভিন্ন পয়েন্টে চেকপোস্ট বসিয়ে তল্লাশি চালাচ্ছে। অনেককে জরিমানা করা হচ্ছে। এত নজরদারির পরও প্রয়োজনে-অপ্রয়োজনে রাস্তাঘাটে মানুষের অবাধে চলাফেরা ঠেকানো যাচ্ছে না। নানা অজুহাতে তারা ঘর থেকে বেরিয়ে আসছে। জেলার অন্য তিনটি উপজেলায় একইভাবে প্রশাসনের তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে।

চাঁদপুর
চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুরের ৮ উপজেলায় সেনাবাহিনীর দুইটি ইউনিট চার ভাগে বিভক্ত হয়ে কাজ করছে। এছাড়া দুই প্লাটুন বিজিবি মাঠে মোতায়েন রয়েছে। কঠোর লকডাউন বাস্তবায়নে তারা নিজ নিজ পরিকল্পনা অনুযায়ী কাজ করছেন। সড়কের বিভিন্ন স্থানে পুলিশের পক্ষ থেকে বসানো হয়েছে চেকপোস্ট। সাধারণ মানুষকে ঘরে রাখতে কাজ করছেন নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ। দূরপাল্লার যাত্রীবাহী পরিবহনসহ বন্ধ রয়েছে সিএনজি এবং অন্যান্য ছোট গাড়ি।

গাজীপুর
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে জানান: আইনশৃঙ্খলা বাহিনীর জোরালো তৎপরতায় কড়াকড়ি লকডাউনের মধ্যেও গাজীপুরের বিভিন্ন এলাকায় চলাচল করছে অটোরিকশা-ইজিবাইকসহ হালকা যানবাহন। তবে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের অনেক জায়গায় চেকপোস্ট থাকায় এসব যানবাহন পুলিশি বাধার মুখে পড়ে। এতে করে নানা শ্রেণি-পেশার কর্মজীবী মানুষ বিশেষ করে পোশাক শ্রমিকরা একটু বেশিই বিপাকে পড়েছেন। সীমিত সংখ্যক শ্রমিকরাই তাদের নিজস্ব পরিবহনে কারখানায় যেতে পারছেন। বাকিদের কেউ কেউ কয়েক কিলোমিটার হেঁটে কর্মস্থলে পৌঁছতে পারলেও কর্মস্থল দূরে থাকায় অনেকেই বাসায় ফিরে যেতে বাধ্য হয়েছেন। তারা বলছেন, হয় নিজস্ব যানবাহনের ব্যবস্থা করা হোক, নতুবা তাদের কারখানা ছুটি দেয়া হোক।
এদিকে, জনবহুল ও শিল্প অধ্যুষিত গাজীপুরে কড়াকড়িভাবে লকডাউন বাস্তবায়ন করতে এবং সাধারণ জনগণকে করোনা সংক্রমণের বিস্তার থেকে রক্ষা করতে সকাল থেকে মাঠে রয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম। মাঠে রয়েছে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ১৮ টি মোবাইল টিম, সশস্ত্র বাহিনী, বিজিবি, র‌্যাব, পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

শরীয়তপুর
শরীয়তপুর প্রতিনিধি জানান, ভোর ৬টা থেকে সারাদেশে মত শরীয়তপুরে সরকার ঘোষিত সাত দিনের কঠোর লকডাউন শুরু হয়েছে। সরকারি বিধিনিষেধ এবং মানুষের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে মাঠে পুলিশের পাশাপাশি বিজিবি, র‌্যাব, আনসার এবং সেনা সদস্য মোতায়েন রয়েছে।
শরীয়তপুর জেলার জনসাধারণ ও যানবাহন চলাচল এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনার বিষয়ে কঠোর বিধি-নিষেধ ও নিষেধাজ্ঞা আরোপ করে জেলা প্রশাসক। বিনা প্রয়োজনে কেউ বের হলে তাদেরকে আটক অথবা জরিমানা করছেন ভ্রাম্যমান আদালত। এদিকে, শরীয়তপুর জেলায় গত ২৪ ঘণ্টায় ১৯ জন আক্রান্ত খবর পাওয় গেছে।

এই সংবাদটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
Design & Developed BY Anamul Haque Rasel